'মতি মিয়া নিজের ইচ্ছায় চলে, অন্যের ইচ্ছার ধার ধারে না' কিংবা 'গাঞ্জা খাইয়াই কূল পাই না, পড়ালেখা করমু কখন'- এসব সংলাপের জন্মদাতার জন্মদিন আজ!

'মতি মিয়া নিজের ইচ্ছায় চলে, অন্যের ইচ্ছার ধার ধারে না'

'গাঞ্জা খাইয়াই কূল পাই না, পড়ালেখা করমু কখন'

'বলবো আল্লার কসম আমি ভাঙ্গি নাই, পশ্চিম দিক ফিরা কইতাছি, যদি মিছা কথা কই তাইলে আমার উপর ঠাডা পড়বো'

'ধুর ছাতা দল ই করমু না, আমি বিখ্যাত ঢোল বাদক তৈয়ব আলী, অতি উচ্চবংশ'

আজ রবিবার, বৃক্ষমানব, গৃহসুখ প্রাইভেট লিমিটেড ও উড়ে যায় বক্ষপক্ষী- হুমায়ূন আহমেদের জনপ্রিয় এই নাটকগুলোতে এই সংলাপ গুলো বলে দর্শকদের বিনোদিত করেছিলেন তিনি। শুধু এই চারটি নাটকই নয় হুমায়ূন আহমেদের অসংখ্য নাটকে মজার মজার সংলাপ বলে দর্শকদের বিনোদিত করতেন। এই  নাটকগুলির মাধ্যমে তিনি হয়ে উঠেছিলেন অত্যন্ত জনপ্রিয় একজন কৌতুক অভিনেতা। তিনি বাংলা নাট্যঙ্গনের অন্যতম স্বনামধন্য অভিনেতা 'ফারুক আহমেদ'। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন অবস্থাতেই যুক্ত হন থিয়েটারে। টিভি নাটকে প্রথম পরিচিতি পান জনপ্রিয় ধারাবাহিক নাটক 'আজ রবিবার' দিয়ে। হুমায়ূন আহমেদের নাটকগুলিতে বাড়ির কাজের লোকগুলো একটু বিশেষ হয়ে থাকতো। তেমনি এই নাটকে একটি উচ্চবিত্ত একান্নবর্তী পরিবারের কেয়ারটেকার 'মতি মিয়া' চরিত্রে অভিনয় করে দর্শকমহলে ব্যাপক সমাদৃত হয়েছিলেন। 

ফারুক আহমেদ

এরপর ই একে একে হুমায়ূন আহমেদের নাটকে একজন নিয়মিত অভিনেতা হয়ে উঠেন। অভিনয় করেন যমুনার জল দেখতে কালো, চোর, গৃহসুখ প্রাইভেট লিমিটেড, বৃক্ষমানব, জইতরী, বনুর গল্প, একি কান্ড, ভূত বিলাস,  হাবলঙ্গের বাজারে, রুপালী রাত্রি, এনায়েত আলীর ছাগল সহ অনেক নাটকে। এর মাঝে বিশেষ করে বলতে হয় 'উড়ে যায় বকপক্ষী'র কথা। তৈয়ব আলী চরিত্রে তিনি অসাধারণ অভিনয় করেছিলেন, পুরো ধারাবাহিক নাটকে তিনিই হয়ে উঠেছিলেন প্রধান আকর্ষণ। এটিই এখন পর্যন্ত তার সেরা অভিনয় হিসেবে বিবেচিত। 

হুমায়ূন আহমেদ উনার তিন প্রিয় অভিনেতা কে নিয়ে বানিয়েছিলেন 'আমরা তিনজন' সিরিজ। এই সিরিজের এজাজুল ইসলাম,স্বাধীন খসরুর সঙ্গে তিন জনের একজন ছিলেন তিনি। বোকা কিন্তু হিউমারাস চরিত্রে অভিনয় করে দর্শকদের মুগ্ধ করেছিলেন। হুমায়ূন আহমেদের সিনেমা শ্যামল ছায়া,নয় নম্বর মহা বিপদ সংকেতে অভিনয় করেছিলেন। মুস্তফা কামাল রাজের 'তারকাটা' সিনেমায় খল চরিত্রে অভিনয় করেছিলেন, এরপর তৌকীর আহমেদের 'ফাগুণ হাওয়ায়' সিনেমায় অভিনয় করে প্রশংসিত হয়েছেন।

রেদোয়ান রনির পরিচালনায় মোশাররফ করিমের সঙ্গেও গড়ে উঠেছিল দারুন জুটি। এই ত্রয়ীর জিম্মি, বিহাইন্ড দ্য সিন, বিহাইন্ড দ্য ট্র‍্যাপ, ফাঁদ ও বগার গল্প দর্শকমহলে বেশ সমাদৃত নাটক। সিকান্দার বক্স সিরিজে 'মামা' চরিত্রে অভিনয় করেও দারুন আলোচনায় এসেছিলেন। সাম্প্রতিক সময়েও টেলিভিশনে ভীষণ ব্যস্ত তিনি। কাজ করেছেন প্যারা, হিটলারের মৃত্যু চাই সহ অনেক নাটকে। অভিনয়ের পাশাপাশি নাটক রচনা ও নির্দেশনাও দিয়েছেন।  তবে আক্ষেপের বিষয় আজকাল নাটক নির্বাচনে সচেতন নন অপব্যবহার হচ্ছে প্রতিভার।

হুমায়ূন আহমেদ উনার উপন্যাস 'লিলুয়া বাতাস' উৎসর্গ করেছিলেন এই প্রিয় অভিনেতাকে, আজ তার জন্মদিন। শুভকামনা রইলো। শুভ জন্মদিন, ফারুক আহমেদ! 


ট্যাগঃ

শেয়ারঃ


এই বিভাগের আরও লেখা