শ্যাম বেনেগালের সঙ্গে শান্তনু মৈত্রের জুটিটা বেশ পুরনো। বেনেগালের শেষ দুটি ফিচার ফিল্মে মিউজিক ডিরেক্টর ছিলেন শান্তনু। তাছাড়া মুম্বাইতে বঙ্গবন্ধুর বায়োপিকের মহরতের দিন...

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ভারত ও বাংলাদেশের যৌথ প্রযোজনায় বঙ্গবন্ধুর জীবনী অবলম্বনে বায়োপিক চলচ্চিত্র নির্মাণ করা হচ্ছে- এটি সবাই জানেন। পরিচালক থেকে শুরু করে বিভিন্ন চরিত্রের অভিনেতা-অভিনেত্রীও চূড়ান্ত হয়ে গেছে অনেক আগে। প্রখ্যাত ভারতীয় পরিচালক শ্যাম বেনেগালের পরিচালনায় শুটিংয়ে অংশ নিতে মুম্বাইয়ে উড়ে গেছেন অভিনয়শিল্পীদের বড় একটা দল। তবে এই সিনেমায় সঙ্গীতায়োজনের কাজ কে করবেন, সেটি এখনও চূড়ান্ত হয়নি। শোনা যাচ্ছে, কলকাতার বিখ্যাত সঙ্গীত পরিচালক শান্তনু মৈত্র‍ বঙ্গবন্ধুর বায়োপিকে সঙ্গীত পরিচালক হিসেবে কাজ করতে পারেন। 

অফিসিয়াল ঘোষণা না এলেও, ভারতীয় গণমাধ্যমের দাবী, বঙ্গবন্ধুর বায়োপিক প্রোজেক্টের সঙ্গে যুক্ত হচ্ছেন শান্তনু। মেধাবী এই সঙ্গীত পরিচালক নিজেও বঙ্গবন্ধুর গুণমুগ্ধ ভক্ত, এটিও তাকে সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করেছে বলে দাবী করছেন অনেকে। গত পরশু মুম্বাইতে সব কলাকুশলীদের উপস্থিতিতে সিনেমার মহরত অনুষ্ঠিত হয়েছিল, সেখানেও উপস্থিত ছিলেন শান্তনু। কাজেই বঙ্গবন্ধুর বায়োপিকের সঙ্গে তার সম্পৃক্ততার খবরটিকে গুজব বলে উড়িয়ে দেয়ার উপায় নেই। 

শান্তনু মৈত্র

তাছাড়া শ্যাম বেনেগালের সঙ্গে শান্তনু মৈত্রের জুটিটাও তো অনেক পুরনো। এই পরিচালকের সঙ্গে আগেও একাধিকবার কাজ করার অভিজ্ঞতা আছে শান্তনু মৈত্রর। বেনেগালের শেষ দুটি ফিচার ফিল্ম ‘ওয়েলকাম টু সজ্জনপুর’ ও ‘ওয়েল ডান আব্বা’- দুটি ছবিতেই সংগীত পরিচালক হিসেবে কাজ করেছেন শান্তনু। কাজেই বঙ্গবন্ধুর বায়পিকেও পুরনো সঙ্গীর ওপরই ভরসা রাখতে চাইবেন বেনেগাল। 

শান্তনু মৈত্রের জন্ম উত্তর প্রদেশের লক্ষ্মৌতে, বড় হয়েছেন রাজধানী শহর দিল্লিতে। তবে জন্মসূত্রে তিনি বাঙালী, মনেপ্রাণেও তাই। জনপ্রিয় অনেক বাংলা এবং হিন্দি সিনেমায় তিনি সঙ্গীত পরিচালক হিসেবে কাজ করেছেন, হয়েছেন সমাদৃত। এরমধ্যে উল্লেখযোগ হচ্ছে- পরিণীতা, লাগে রাহো মুন্নাভাই, থ্রি ইডিয়টস, পিকে, রাজনীতি, মাদ্রাজ ক্যাফে, পিঙ্ক, অক্টোবর, গুলাবো সিতাবো, অন্তহীন, অপরাজিতা তুমি, পাঁচ অধ্যায়, বুনোহাঁস। ভারতীয় চ্যানেল জি বাংলার জনপ্রিয় মিউজিক রিয়েলিটি শো 'সারেগামাপা'র বিচারক হিসেবেও দায়িত্ব পালন করেছেন শান্তনু। 


শেয়ারঃ


এই বিভাগের আরও লেখা