ব্যাক্তিগত জীবনের একান্ত আলাপ নিয়ে বই প্রকাশ করেছেন অভিনয়শিল্পী ও গায়ক তাহসান খান। অজানা তথ্যের সমারোহে ভক্তরা নতুন ভাবে তাহসান কে আবিষ্কার করবেন এই বইটিতে। গত বছর লকডাউনে বইটির কাজ শুরু করেছিলেন, এবছর অধ্যয়ন থেকে প্রকাশিত হয়েছে ‘অনুভূতির অভিধান’।

ব্যাক্তিগত জীবনের একান্ত আলাপ নিয়ে বই প্রকাশ করেছেন অভিনয়শিল্পী ও গায়ক তাহসান খান। অজানা তথ্যের সমারোহে ভক্তরা নতুন ভাবে তাহসান কে আবিষ্কার করবেন এই বইটিতে। গত বছর লকডাউনে বইটির কাজ শুরু করেছিলেন, এবছর অধ্যয়ন থেকে প্রকাশিত হয়েছে ‘অনূভুতির অভিধান’।

অনেকের অভিযোগ আছে “আগে লিখে সেলিব্রিটি হতো কিছু মানুষ; আর এখন সেলিব্রিটিরা বই লেখে”। তাহসানের ক্ষেত্রে ব্যাপারটা কেমন? রকমারীর সাথে এক আড্ডায় তাহসান এই ব্যাপারে জানান যে, যদি আমার বই দিয়ে নতুন একটি পাঠক গোষ্ঠী তৈরি হয়, তবেই সেটাই তো অর্জন। 

তাহসান খান

এই বইটির রিভিউ করতে একজন পাঠক লিখেছেন, “অনুভূতির অভিধান" বিশটি মানবীয় অনুভূতি সম্পর্কে আত্মকথনের স্টাইলে লিখিত একটি "অনুপ্রেরণামূলক" বই- যেখানে জ্ঞানগর্ভ আলোচনার ভার নেই; আছে সরলতার স্পষ্ট ছাপ। সাড়ে সাত ফর্মার, একশো বিশ পৃষ্ঠার বইটি পড়ার সময় পাঠকের মনে বিরক্তি সৃষ্টি হওয়ার সুযোগ নেই।”

বইটিতে মোট ২০টি অধ্যায় রয়েছে, প্রতিটি অধ্যায়ে একটি করে অনুভূতির ব্যবচ্ছেদ করা হয়েছে। ‘দ্বিধা’, ‘কৌতুহল’, ‘বিস্ময়’, ‘আতংক’, ‘অহংকার’- প্রথম পাঁচটি অধ্যায় এর নাম শুনেই বুঝতে পারছেন, একান্ত ব্যাক্তিগত কথামালার নির্যাসই হচ্ছে বইটির মূল আলাপ। রয়েছে অনুভূতির ব্যবচ্ছেদ আর স্বরচিত কবিতাও। অধ্যয়ন প্রকাশনী থেকে প্রকাশিত বইটি পাওয়া যাচ্ছে এখন বিভিন্ন অনলাইন শপে। 


শেয়ারঃ


এই বিভাগের আরও লেখা