কবির সিংকে দেখলে কুল মনে হয়, হাসিন দিলরুবার রাণী কশ্যপকে দেখলে ছিঃ ছিঃ? ফল্টি ক্যারেক্টার ছেলেদের হতে পারে, মেয়েদের হলেই সব শেষ? কীভাবে থাপ্পড়ের তাপসীর সাথে হাসিন দিলরুবার তাপসীকে মেলানো যায়? থাপ্পড়ের তাপসী কি এখানে এসে স্বামীর কাজিনের সাথে শুয়েছে?

অনলাইন স্পেসে রিসেন্টলি একটা মিম বেশ পপুলার হয়েছে এবং হিউজ এমাউন্টের মানুষ মজাও নিচ্ছে যে- এক সিনেমায় একটা থাপ্পড় খেয়ে তাপসী ডিভোর্স দিয়ে দিলো আর এদিকে অন্য সিনেমায় জামাই রেখে অন্য মানুষের সাথে শুয়েও সরি বলে খালাস। 

খালি চোখে দেখলে এমনটাই মনে হবে। যারা সিনেমা দেখার জন্য দেখে তাদের কাছে তুলনাটা বেশ মানানসই মনে হবে। কিন্তু যারা একটু মন দিয়ে থাপ্পড় সিনেমাটা দেখেছে তারা কীভাবে তাপসীর ডিভোর্স নেয়ার প্রসঙ্গ ভুলতে পারছে না আমি জানি না। কেবল একটা থাপ্পড় নয়, সিনেমাজুড়েই তাপসী অনেকবার, বারবার সুযোগ দিয়েছে তার স্বামীকে। সাথে মিসোজিনিস্ট সমাজের হায় হায় তো ছিলই। 

থাপ্পড় সিনেমায় খুব সুন্দরভাবে দেখানো হয়েছে একজন নারীর ধৈর্যের সীমা কতটুকু লঙ্ঘন করলে সে ডিভোর্সের মতো ডিসিশন নেয়। তার পারফেক্ট জীবনের সবটুকু যে কাঁচের পর্দা দিয়ে ঘেরা ছিল সেটার সবটুকুই ধ্বসে যায় সে থাপ্পড়ের পরে। সেটাকে মেলানো হচ্ছে হাসিন দিলরুবার সাথে যেখানে তাপসী সম্পূর্ণ ভিন্ন একটা ক্যারেক্টার। মফস্বলের একটা মেয়ে, যে কীনা স্বপ্ন দেখে লাভিং হাজবেন্ডের, শহরের চাকচিক্যের। এরকম মেয়ে কী নেই আমাদের আশেপাশে? আমাদের বোন, বন্ধু, প্রেমিকা যে কারও সাথে মিলে যেতে পারে। দোষে-গুণে মানুষ এটা সিনেমায় আমরা দেখতেই পারে না। 

থাপ্পড় ও হাসিন দিলরুবা

কবির সিংকে দেখলে কুল মনে হয়, হাসিন দিলরুবার রাণী কশ্যপকে দেখলে ছিঃ ছিঃ? ফল্টি ক্যারেক্টার ছেলেদের হতে পারে, মেয়েদের হলেই সব শেষ?

হ্যাঁ, তাপসীর সে ক্যারেক্টার ফল্টি। তার দোষ আছে। সে স্বামীকে রেখে তার কাজিনের সাথে শুয়েছে, অবশ্যই গুরুতর দোষ। এই দোষের জন্য তো সে সরি বলে পার পেয়ে যায়নি। ভিক্রান্ত ম্যাসির সাইকোলজিক্যাল চেঞ্জ, তাকে খুন করার চেষ্টা, তাকে ক্রমাগত ছোট করা, আঘাত দেয়া সবকিছুই সহ্য করতে হয়েছে সে ভুলের জন্য তাপসীকে। এমন তো না যে সে সরি বলেছে আর ম্যাসি ক্ষমা করে দিয়েছে। সেটা ঘটেছে এসব ঘটনা ঘটার পরে। কারণ, তাপসী নিজের দোষ মেনেছে, তার মনে হয়েছে সে এগুলো ডিজার্ভ করে। ভিক্রান্তের চোখে-মুখে ঘৃণার যে ছায়া সেটার সাথে সে মানিয়ে নিয়েছে। 

তাহলে কীভাবে থাপ্পড়ের তাপসীর সাথে হাসিন দিলরুবার তাপসীকে মেলানো যায়? থাপ্পড়ের তাপসী কি এখানে এসে স্বামীর কাজিনের সাথে শুয়েছে? কিছু বিষয় ক্লিয়ার করি। ডিভোর্স হোক, ক্ষমা করে দেয়া হোক, নিজেদের মধ্যে সল্ভ করে নেয়া হোক; সবকিছুই কাপল টু কাপল ভ্যারি করে। আমরা মেনে নিতে পারি না, আমরা কে? হু আর উই টু জাজ?

- থাপ্পড় ছেলে মারুক কিংবা মেয়ে, ডিভোর্স নেয়া স্বাভাবিক

- স্ত্রী বা স্বামী অন্য কারও সাথে শুয়ে তারপর নিজের ভুল বুঝতে পেরে ক্ষমা চাইলে ক্ষমা করে দেয়া স্বাভাবিক

- স্ত্রী বা স্বামী অন্য কারও সাথে শুয়ে তারপর ক্ষমা চাইলে ক্ষমা না করাও স্বাভাবিক


শেয়ারঃ


এই বিভাগের আরও লেখা